May 5, 2024, 4:14 pm

হঠাৎ আকাশ ঢেকে গেল কমলা মেঘে, ভয়াবহ ঝুঁকির বিষয়ে সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক : সাহারা মরুভূমি থেকে উড়ে আসা ধূলিকণায় গ্রিসের রাজধানী এথেন্স ও অন্যান্য শহর ঢেকে গেছে। এর ফলে কমলা রঙে রূপ নেয় গ্রিসের আকাশ। যেন কমলা রঙের মেঘ নেমে এসেছে গ্রিসজুড়ে। দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, ২০১৮ সালের পর এবারই প্রথম এই ধরনের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে গ্রিস।

গত কয়েক দিনের প্রবল বাতাসের পর মঙ্গলবার গ্রিসের দক্ষিণাঞ্চলকে গ্রাস করে ফেলেছে হলুদ-কমলা রঙের ধূলিকণা। এতে সেখানে বসবাসরত মানুষের দৃষ্টিসীমা সীমিত হয়ে পড়ে। ভয়াবহ এই বায়ুদূষণে শ্বাসকষ্টের ঝুঁকির বিষয়ে সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়াবিষয়ক সংস্থা এথেন্স অবজারভেটরির গবেষণা পরিচালক কোস্টাস লাগোয়ার্দোস বলেন, ২০১৮ সালের ২১-২২ মার্চের পর এবারই প্রথম সর্বাধিক ঘনত্বের ধূলিকণা সাহারা থেকে উড়ে এসেছে। কমলা রঙের এই ধূলিকণার আস্তরণ বিশেষ করে ক্রিট দ্বীপে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে।

গত মার্চ মাসের শেষ ও এপ্রিলের শুরুর দিক থেকে সাহারার ধূলিকণার মুখোমুখি হয়েছে গ্রিস। উত্তর আফ্রিকা থেকে আসা এই ধূলিকণা ছড়িয়ে পড়েছে সুইজারল্যান্ড ও ফ্রান্সের দক্ষিণের কিছু অঞ্চলেও।

দেশটির কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, ধুলিকণার ঘনত্ব সূর্যের আলো এবং মানুষের দৃষ্টিসীমা হ্রাস করতে পারে। এছাড়া বাতাসে ভারী ধূলিকণায় অনেকের জটিল স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে পারে। যে কারণে লোকজনকে বাড়ির বাইরে বেশি সময় না কাটানোর পরামর্শ দেওয়া হয়েছে।

সাহারা মরুভূমি থেকে বছরে ৬০ থেকে ২০০ মেট্রিক টন খনিজ ধূলিকণা নির্গত হয়। এর মধ্যে বড় বড় সব ধূলিকণা দ্রুতই মাটিতে পড়ে যায়। তবে ক্ষুদ্র ক্ষুদ্র ধূলিকণা হাজার হাজার কিলোমিটার পাড়ি দিতে পারে; আর এই ধূলিকণার বেশিরভাগই পুরো ইউরোপে পৌঁছায়।

গ্রিসের আবহাওয়া সেবা সংস্থা বলেছে, বুধবার দেশের আকাশ পরিষ্কার হতে পারে। গত কয়েক দিন ধরে দেশটির দক্ষিণ অংশের আকাশ দিয়ে ঢুকে পড়ছে সাহারার ধূলিকণা। প্রবল বাতাসের কারণে দেশটির দক্ষিণের কিছু এলাকায় অসময়ে দাবানল দেখা দিয়েছে। গত মার্চ মাসের শেষ ও এপ্রিলের শুরুর দিক থেকে সাহারার ধূলিকণার মুখোমুখি হয়েছে গ্রিস

মঙ্গলবার সন্ধ্যার দিকে গ্রিসের ফায়ার সার্ভিস বলেছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ২৫টি দাবানলের ঘটনা ঘটেছে। সোমবার এজিয়ান সাগরের পারোস দ্বীপে অগ্নিসংযোগ করেছেন সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এতে উল্লেখযোগ্য কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান, অ্যাকুওয়েদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :